শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫

কবিতা "পথিক্"


পথিক্
              মতিয়ার রহমান  দিপু
       
  সেই কুঁড়ি বছর ধরে পৃথিবীর পথিকের বেশে,
         আমি হাটছি পৃথিবীর সেই মেঠো পথে।
      কত কোটি বাঁকা চাঁদ দেখেছি পূর্নিমার শেষে           
        শতশত নদী ডিঙ্গিয়ে,পার হয়েছি আরো কত সাগর,
         তবুও আজো আমি পথিক,পৃথিবীর সেই মেঠো পথে
 
         পৃথিবীর সব দেশ ঘুরেছি,
         কালো আর সাদা চামড়ার মানুষ দেখেছি,
         সেখানেও পাখির ডাকে,সকালের সূর্য হেসে ওঠে।
         চাঁদ আর তারার মেলা সেখানেও রাত জেগে থাকে,
     কিন্তু কৃত্তিম আলোর ভিড়ে সব ডুবে থাকে।
         তাই সব দেশ ঘুরে,ফিরেছি
         ধান ভরা বাংলার সেই মেঠো পথে
 
        শুধু এদেশেই কানা বক পুঁটি মাছ খোঁজে,
        শাপলার ফুল আর কলমি ফোটে।
        বাংলার এই ঘাটে কত তরী বেয়ে যায় মাঝি,
        বাংলার সবুজের মাঝে কত পাখি
        গান গায় প্রকৃতির প্রেমে।
        সেই গ্রামের মেঠো পথে,
       গৃহবধুর চোঁখের জল মুছিতে মুছিতে
       গরুর গাড়ি চলে,
    কোন গ্রামের পরিচিত সেই মেঠো পথে।
 
      সেই কুঁড়িটি বছর পর,আমি আবার এসেছি ফিরে
      এই সবুজ বাংলার তীরে,পথিকের বেশে
      চির পথিক হয়ে ঘুরব আমি সবুজের দেশ।
      পৃথিবীর সেই মেঠো পথ ছেড়ে
      বাংলার সবুজের এই মেঠো পথে,
      হাটবো হাজার যুগ যুগ ধরে
      আমি কবি প্রিয়ো পথিকের বেশে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন